ডোমেইন নাম কেনা যেকোন অনলাইন ব্যবসার জন্যে প্রথম গুরুত্বপূর্ণ বিষয়। সবার কাছে গ্রহণযোগ্য ও পছন্দের নাম হবে এবং পাশাপাশি ব্র্যান্ডভ্যালু তৈরি করবে একটি নাম দিয়ে আর সেটাই আপনার ওয়েবসাইটের ডোমেইন নাম। আপনার ব্যবসা প্রতিষ্ঠান সম্পর্কে প্রাথমিকভাবে একটা ধারণা পাবে আপনার ওয়েবসাইটে ভিজিট করতে আসা ভিজিটররা এই ডোমেইন নামে। তাই ব্যবসা শুরুর আগে প্ল্যানিং করার পাশাপাশি একটি সুন্দর ডোমেইন নাম কিনে রাখুন ।

কি জন্যে এবং কেনো ডোমেইন নাম কিনবেন
ডোমেইন নামটি কেনো আপনি কিনবেন ? ব্যবসা নাকি ব্যক্তিগত ব্লগের জন্যে ? নাকি কোন সামাজিক প্রতিষ্ঠানের ওয়েবসাইটের জন্যে ? প্রথমেই আপনি সিদ্ধান্ত নিন । কেনো আপনি ডোমেইন কিনছেন ? আপনি যে কারণে কিনছেন সেই কারণের সাথে কি আপনার ডোমেইন নামটি সামাঞ্জস্য ? যদি না হয়, তবে ভাবুন ! আবার ভাবুন । আপনার প্রয়োজনের সাথে ডোমেইন নাম এর মিল ঠিক করুন।

ডোমেইন কি কোন নির্দিষ্ট সার্ভিসের জন্যে
ডোমেইন কি ব্যবসার জন্যে কিনবেন ? তাহলে কি রকম ব্যবসা করছেন তার সাথে সম্পর্ক রেখে ডোমেইন নাম কিনুন। খেয়াল রাখুন আপনার ডোমেইন নাম আপনার ব্যবসার সাথে যাচ্ছে কিনা । আপনি যদি কাপড়ের ব্যবসা করে তাহলে এমন নাম দেন যাতে মানুষ বুঝতে পারে আপনি এই ব্যবসার সার্ভিস দিচ্ছেন । আবার অনেকে ইউনিক নাম খুঁজতে চান , কিন্তু এখন ইউনিক নাম খুঁজে পাওয়া কঠিন । এজন্যে আপনি আপনার প্রোডাক্ট এর নামের সাথে আরেকটি নাম জুড়ে ডোমেইন কিনতে পারেন । যেমন – khadi + cloth = khadicloth.com

সহজ ডোমেইন নাম ঠিক করুন
ডোমেইন কেনার ক্ষেত্রে সহজ নাম নির্ধারণ করুন । সহজে যে কেউ মনে রাখতে পারবে এমন নাম ঠিক করলে মানুষের কাছে খুব সহজে আপনি পৌঁছাতে পারবেন। এবং অবশ্যই ১৩-১৪ অক্ষরে মধ্যেই যেন ডোমেইন নামের সীমাবদ্ধ থাকে। কারণ বেশি অক্ষর মানুষ ব্রাউজারে টাইপ করে ওয়েবসাইটে ভিজিট করতে চায়না । ভিজিটরদের কাছে এটা বিরক্তের ব্যাপার ।

ইউনিক নাম খুঁজুন
আপনি ঠিক করলেন আপনি ইউনিক নাম ব্যবহার করবেন আপনার ডোমেইন নামে। তাহলে কি করবেন ? পরিচিত এবং আনকমন নাম খুঁজুন , মানুষ খুব ব্যবহার করে তার আলোচনায় এমন নাম খুঁজুন যেটা সহজে উচ্চারিত হয় এবং বানান সহজ। কোন মেলা কিংবা উৎসবের নামে আপনি ডোমেইন কিনতে পারেন । উদাহরণ স্বরূপ- পুরান ঢাকার সাকরাইন উৎসবের নামে ডোমেইন ( সাকরাইন.কম ) shakrain.com ।

ডোমেইন নাম সংক্ষিপ্ত রাখুন
ডোমেইন নাম সবসময় ছোট সংক্ষিপ্ত রাখুন । যাতে টাইপ করতে কেউ ভুল না করে । অবশ্যই এমন ছোট নাম রাখবেন , যেমন- dhaka.com , কিন্তু এমন নাম রাখবেননা যেমন – dhakaprivatewaterbusservice.com . তাহলে মানুষ আপনার ওয়েবসাইটের নাম টাইপ করতে করতেই বিরক্ত হয়ে যাবে এবং কোন প্রকার আগ্রহ আর থাকবেনা ।

সংখ্যা বা হাইফেন ডোমেইন নামে রাখবেননা
ডোমেইন নামে কখনো সংখ্যা বা হাইফেন রাখবেননা । কেনার সময় অবশ্যই সুন্দর অর্থবহ একটি ডোমেইন নাম ঠিক করুন । হাইফেন বা সংখ্যা ডোমেইন নামে থাকলে সবচেয়ে যে সমস্যা হয় তা হচ্ছে যে, মানুষ সেই হাইফেন বা সংখ্যা টাইপ করতে ভুল করে । এতে করে আপনার ওয়েবসাইটের ভিজিটররা প্রথমেই আপনার ওয়েবসাইটে আসতে গিয়ে একটা বাধার সম্মুখীন হন । এতে করে তারা আপনার সাইটে আসার আগ্রহ হারিয়ে ফেলে। এছাড়া অনেক সময় ভুল করে অন্য মানুষের ওয়েবসাইটে চলে যায় , এতে করে আপনার ভিজিটর হারানোর ভয় থাকবে। তাই সংখ্যা বা হাইফেন ডোমেইন নামে রাখবেননা ।

এসএসএল (SSL) HTTPS কিনুন সাথে
ডোমেইন কেনার সাথে সাথে হোস্টিং এবং SSL কিনুন , এসএসএল মানে কি ? এর অর্থ হচ্ছে ,Secure Sockets Layer অর্থাৎ , আপনার ওয়েবসাইটের এনক্রিপ্টেড সিকুরেটির বা নিরাপত্তার জন্যে এটি প্রয়োজন। এটি কিনলে আপনার ওয়েবসাইটের ইউআরএল বা ওয়েবসাইট লিংক কেমন হবে ? আপনার ওয়েবসাইটের লিংক হবে https://domainname.com/ । (.কম) হবে যদি আপনি এক্সটেনশন হিসেবে (.com) কিনেন। https মানে কি ? hyper text transfer protocol secure . কিন্তু আপনার সাইট যদি http দিয়ে শুরু হতো তাহলে এর অর্থ হতো hyper text transfer protocol . অর্থাৎ , আপনার সাইটের সাধারণভাবে SSL যে সিকুরেটি তা নেই । তাই আলাদা করে ssl সুবিধা নিন ।

ডোমেইন এক্সটেনশন ঠিক করুন
আপনি কি জন্যে ডোমেইন কিনছেন ? আপনার ডোমেইন কি কোন ব্যবসায়িক কারণে কিনছেন ?

তাহলে .com এক্সটেনশনে কিনতে পারেন । সামাজিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে .org এবং তথ্যমূলক কারণে .info কিনতে পারেন । এছাড়া আরও বেশকিছু জনপ্রিয় এক্সটেনশন হচ্ছে .gov , .edu , .net

কান্ট্রি ডোমেইন এক্সটেনশন নিয়ে ভাবুন
আপনি যদি নির্দিষ্ট কোন দেশে আপনার প্রতিষ্ঠানের সেবা দিতে চান তবে আপনার ডোমেইনে আপনি কান্ট্রি এক্সটেনশন ব্যবহার করতে পারেন । যেমন আপনি বাংলাদেশে আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানের সেবা দিতে চান তাহলে আপনি .com.bd ডোমেইন কিনতে পারেন । এরকম আরও অনেক ডোমেইন আছে বাংলাদেশের কান্ট্রি এক্সটেনশন ব্যবহারে , উদাহরণ – .org.bd , .net.bd

সোশ্যাল সাইটে ডোমেইন নামে পেজ তৈরি করতে পারবেন কিনা
ডোমেইন কেনার সময় আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল করুন । আপনি যে ডোমেইন নামটি কিনতে চাচ্ছেন ঠিক সেই নামে সোশ্যাল শেয়ারিং সাইটগুলোতে কোন পেজ তৈরি আছে কিনা । অবশ্যই এ বিষয়গুলো ডোমেইন কেনার আগে খেয়াল করুন ।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here